টকটকে লাল দেখে বাজার থেকে তরমুজ কিনে আনছেন, কিন্তু বাড়িতে এসেই হতাশ…. দেখুন, সেই সাবধানবাণী…

মলয় দে নদিয়া :- বর্তমানে, এই তরমুজ এখন সকলের মুখে মুখে। যেন বাজারে গেলেই জলের দরে পাওয়া যাচ্ছে এই ফলের রসকে…আপনিও ঠিক তেমন করেই, টকটকা লাল দেখে সেই তরমুজ বাড়িতে কিনে আনছেন, কিন্তু, পরবর্তীতে আপনার সাথে এই ঘটনা ঘটছে না তো?তাই,না জেনে বুঝে কিছু করার আগে, অবশ্যই হয়ে যান সতর্ক… না হলে এক তরমুজই আপনাকে নিয়ে যেতে পারে হাসপাতালের দরজায়…..লাল তরমুজকে সুস্বাদু বলে মনে করা হয়, কিন্তু এই ধরনের রং আজকাল রাসায়নিকের সাহায্যে বানানো হয়।

তাই বাজারে তরমুজ কিনতে গিয়ে আমরা সবচেয়ে বড় যে সমস্যায় পরি তা সঠিকভাবে চিহ্নিত না করা। তরমুজ কেনার সময়, অনেকেই নকল লাল রঙ দেখে বিভ্রান্ত হন। এই তরমুজগুলি কাটার সময় মিষ্টি বা তাজা হয় না। শুধুমাত্র সেগুলি বাইরে থেকেই দেখতে উন্নত জাতের তরমুজ হিসেবে মনে করা হয়।ফুড সেফটি স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া (FSSAI) জনসাধারণকে এই কেলেঙ্কারী এড়াতে পরামর্শ দিচ্ছেন। কর্মকর্তারা প্রকাশ করেছেন যে বাজারে পাওয়া তরমুজে রাসায়নিক এরিথ্রোসিন যোগ করা হয়।

এটি মিষ্টি, ক্যান্ডি এবং পানীয়তে যোগ করা এক ধরনের লাল রঙ। যে কোনো ফলের সঙ্গে এই বিপজ্জনক রাসায়নিক রঙ যুক্ত করা নিষিদ্ধ করেছে সরকার। যদি এই ধরনের রাসায়নিক পদার্থ আমাদের পেটে প্রবেশ করে, তবে আমাদের শরীরে পেট ব্যথা, ডায়রিয়া, বমি বমি ভাব এবং ক্ষুধা হ্রাসের মতো সমস্যার সম্মুখীন হতে পারে। এ ধরনের তরমুজ দীর্ঘদিন খেলে থাইরয়েড রোগও হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানা যায়।তাই, তরমুজ কেনার আগে ভেজাল পরীক্ষা করে নেওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরাও।