ঐতিহাসিক জয়ের পরেই আসল রহস্য ফাঁসম্যাচের মাঝে রোহিতের এই কাণ্ডই আসল জিতিয়েছে ভারতকে!

রবিবার টি-২০ বিশ্বকাপের ম্যাচ ভারত যখন হারবে ধরেই নিয়েছেন অনেকে, তখনই অধিনায়ক রোহিত শর্মার একটা বার্তা বদলে দিয়েছিল গোটা টিম ইন্ডিয়াকে। ম্যাচের পর রোহিত নিজেই সেকথা স্বীকার করে নিয়েছেন। তিনি জানিয়েছেন, দলীয় সতীর্থদের একট বার্তা দিয়েছিলেন।কারণ, ভারত ব্যাটিংটা ভালো করেনি।নাসাউয়ের পিচ নিয়ে নানা অভিযোগ আগে থেকেই ছিল। কিন্তু, রোহিতের কথায়, আগের তুলনায় রবিবারের ম্যাচের পিচ অনেক ভালো ছিল। নাসাউয়ের পিচ সম্পর্কে রোহিত একথা বলতেই পারেন। কারণ, আয়ারল্যান্ডের বিরুদ্ধে ম্যাচে এই পিচেই তিনি চোট পেয়েছিলেন। সেই কারণে, পিচটা কতটা ভালো হয়েছে, সেটা তিনিই সবচেয়ে ভালো বুঝতে পেরেছেন।রবিবারের ম্যাচে ভারত ৬ রানে পাকিস্তানকে হারিয়েছে। আর, সেটা সম্ভব হয়েছে মূলত ভারতীয় বোলারদের জন্য। সেই ব্যাপারে রোহিত বলেছেন, ‘আমরা ব্যাটিংটা ভালো করতে পারিনি। প্রতিটা বলে রান নেওয়ার স্ট্র্যাটেজি ছিল।

সেটা করতে পারলে কোনও অসুবিধাই হত না। কিন্তু, আমরা কোনও পার্টনারশিপ সেভাবে গড়ে তুলতে পারেনি। মিডল অর্ডার ধসে গিয়েছে।’ম্যাচে টস জিতে পাকিস্তান ভারতকে ব্যাট করতে পাঠিয়েছিল। ভারত ১১৯ রান তুলতেই ১০ উইকেট হারায়। শেষ ওভার হওয়ার আগেই অল আউট হয়ে যায়। এই সময় ভারতীয় বোলাররাই দলের রক্ষক হিসেবে নিজেদের তুলে ধরেন। বুমরাহ তিন উইকেট নেন। হার্দিক পান্ডিয়াও দুই উইকেট নিয়েছেন। অক্ষর প্যাটেল ও আরশদীপ সিং একটা করে উইকেট নিয়েছেন।বোলারদের এই সাফল্য সম্পর্কে রোহিত বলেন, ‘এই বোলিং লাইনআপের সঙ্গে কাজ করলে আত্মবিশ্বাস এমনিতেই বেড়ে যায়। পাকিস্তান যখন ব্যাটিং করছিল, তখন আমরা সবাই একজোট হয়েছিলাম। আমি বলেছিলাম, এমনটা আমাদের সঙ্গে ঘটতেই পারে। ওদের সঙ্গেও কিন্তু ঘটতে পারে। প্রত্যেক যদি আমরা সামান্য চেষ্টা করি, জিতে যাব।’এই ম্যাচে দুর্দান্ত বল করে জসপ্রিত বুমরাহ, ‘ম্যান অফ দ্য ম্যাচ’ হয়েছেন।

খেলা শেষে বুমরাহর অকুণ্ঠ প্রশংসা করেন রোহিত। টিম ইন্ডিয়ার অধিনায়ক বলেন, ‘ওর সম্পর্কে নতুন করে কিছু আর বলতে চাই না। সবাই জানে যে ও ঠিক কী করতে পারে। ও একটা প্রতিভা। কখনও হতাশ হয় না। আমি আশাবাদী, ও এবারের টুর্নামেন্ট থেকেও চওড়া হাসি নিয়েই ফিরবপাকিস্তানের অধিনায়ক বাবর আজমও তাঁর দলের সম্পর্কে মুখ খুলেছেন। তিনি বলেছেন, ‘আমরা ভালো বোলিং করেছি। ব্যাটিংয়ে, পিছনের দিকের উইকেট দ্রুত হারিয়েছি। অনেক বেশি ডট বল খেলেছি। আমাদের কৌশল ছিল, হয় রান নাও। নতুবা বাউন্ডারি পাও। কিন্তু, সেটা করতে গিয়েই আমরা অনেক বেশি ডট বল খেলে ফেলেছি। টেল এন্ডারদের থেকে অনেক বেশি আশা ছিল। কিন্তু, তাঁরা পরপর আউট হয়ে গেছেন। না, বেশি করে চার-ছয় মারতে পেরেছেন। না শর্ট রান নিতে পেরেছেন। আমরা আমাদের এই ভুল সংশোধনের চেষ্টা করব।’