বেকারত্বকে সামনে রেখে জামাইষষ্ঠীর কেমন জ্বালা যুবকদের? দেখুন, জামাইষষ্ঠীর আগেই জামাইদের সেই আক্ষেপ…….

মলয় দে নদীয়া :- শিক্ষিত হয়েও কপালে জোটেনি চাকরি, কিন্তু বিয়ে যে বয়স মানে না, তারপর আবার চাকরিজীবী ছাড়া মেয়ের বিয়ে দেবে না শ্বশুর ঘর, আর এসবের মধ্যে পড়েই এবার, নদীয়ার এই জামাইরা যেন কেদে ভাসালো….কিন্তু হঠাৎ জামাইষষ্ঠীর প্রাক্কালে, তাদের এ কিসের আক্ষেপ? দেখুন, সেই ঘটনা….শিক্ষিত বেকার হয়েও টোটো চালিয়ে পরিবারের মুখে দুবেলা দুটো অন্ন তুলে দিচ্ছেণ, কিন্তু তাদের দুঃখ কে বুজবে মেয়ে?সবাইতো খোঁজে চাকরিজীবী পাত্র। তাই জামাইষষ্ঠীর আগে আক্ষেপের সুর উপযুক্ত বিবাহ বয়স পার হয়ে যাওয়া প্রাপ্ত একশ্রেণীর যুবকদের মুখে।

আগামীকাল জামাই ষষ্ঠী, আম- কাঠাল লিচু সহ নতুন বস্ত্র নিয়ে জামাই ও মেয়ে ষষ্ঠী করতে আসে শশুর বাড়িতে। আর সারা বছরে যেমন তেমন হলেও এই দিনটাই জামায়ের প্রতি আদর থাকে এক অন্যরকম। থাকে বাড়তি পাওনা, ঘুরতে যাওয়া, পরিবার-পরিজন এক জায়গায় হয়ে কত না গল্প। দুপুরের মধ্যাহ্ন ভোজে থাকে হরেক রকম সুস্বাদু খাবার। বিভিন্ন ধরনের মাছ মাংস সহ সবই যেন একে অপরকে টেক্কা দেয়।কিন্তু, এবার তারই আক্ষেপের সুর শুনতে পাওয়া গেল নদীয়ার বিভিন্ন প্রান্ত থেকে বিবাহ বয়স প্রায় পার হয়ে যাওয়া প্রাপ্ত যুবকদের মুখ থেকে।

কেউ বলছেন পড়াশোনা অনেকটাই করেছি, যোগ্যতা থাকা সত্ত্বেও চাকরি পায়নি। অবশেষে টোটো চালিয়ে এখন বাকি ভবিষ্যৎ তৈরি করার চেষ্টা। পাত্রী খুঁজতে গেলে প্রত্যেক পিতা মাতা চাইছেন সুযোগ্য পাত্র, অর্থাৎ চাকরিজীবী। তাহলে কি শ্রমজীবী ছেলেদের কপালে মেয়ে জুটবে না? জামাইষষ্ঠীর দিন এই টোটো গাড়ি করেই জামাইরা তাদের স্ত্রীকে নিয়ে শ্বশুরবাড়ি নিয়ে যায়, খারাপ লাগলেও সবটাই মেনে নিতে হয়। মনে মনে আকাঙ্ক্ষা জাগে তাদেরও যদি সময় মতো বিবাহ হত তাহলে এই দিনটা প্রত্যেকের মতই হেসে খেলে আনন্দে কাটানো যেত, কিন্তু তা আর ভাগ্যে নেই।

চাকরি যে নেই, নেই ভালো রোজগার আজ থেকে বছর আগে প্রতিদিন ৫০০ টাকা উপার্জন থাকলেও এখন ১০০ টাকা ইনকাম করতে হিমশিম খেতে হচ্ছে। চাকুরীজীবী থেকে বড় ব্যবসায়ী সমাজের প্রতিষ্ঠিত সকলেই এখন প্রাইভেট কারের মতন টোটো কিনে নিয়েছেন। অবসর পেলেই ভাড়া তুলে নিচ্ছেন ।যত দিন যাচ্ছে ততই বেকারত্ব সংখ্যা বাড়ছে। মজা করে মানুষজন বলেন পৃথিবীর তিনভাগ জল আর এক ভাগ টোটো । তার উপরে তো সাধারণ মানুষের অবহেলা অবজ্ঞা রয়েইছে।কিন্তু কিভাবে হবে তাদের জামাইষষ্ঠী?