নদীয়ার লিচু কিভাবে প্লেনে চড়ে পৌঁছে গেল সুদূর ইসরাইলে? দেখুন, যে নদীয়ার গর্ব এখন সামান্য এক লিচু

অঞ্জন শুকুল নদীয়া :- কি আমাদের এই কথাটা শুনে চমকে উঠছেন?ভাবছেন হঠাৎ নদীয়া থেকে কেন আবার ইসরাইলে গেল এই ফল?তবে যা আপনি সামান্য ভাবছেন, তা কিন্তু যে সে কোন ব্যাপার নয়, বরং একেবারেই নদীয়ার লিচু পৌঁছে গেল এবার ইজরাইলের মাটিতে…দেখুন, কিছু কিছু সময় মানুষ নয় বরং সামান্য একটি ফলও গর্ভের কারন কিভাবে হয়ে উঠতে পারে…ভারত বাংলাদেশ সীমান্তবর্তী কৃষ্ণগঞ্জের মাজদিয়ার আম বিখ্যাত ।

এবার রাজ্যের সমস্ত জায়গার লিচুকে টপকে সেরার শিরোপা নিতে চলেছে মাজদিয়ার লিচু । লিচু যেমন মিষ্টি তেমনি রং, আবার দেখতেও বড় বড়,তবুও লিচুতে কীটনাশক ব্যবহার করা হয়নি । ইসরায়েলের একটি সংস্থা এসে ল্যাবে পরীক্ষা করে মাজদিয়ার লিচুকে পছন্দ করে । যেহেতু এই লিচু গুলিতে কীটনাশক ব্যবহার না করেই জৈব পদ্ধতিতে লিচু চাষ করা হয়েছে, সেই জন্য ইসরাইলের বাজারে এবার কাঁপাতে চলেছেন নদীয়ার লিচু এমনটাই দাবি জানাচ্ছেন এই লিচু চাষীরা।

খুশি ব্যবসায়ীরাও।তবে, স্থানীয় বাসিন্দাদের দাবি এর ফলে ব্যবসায়ীরা যেমন লাভের মুখ দেখবে, তেমনি পরবর্তীতে আরো বেশি সংখ্যক চাষী অতিরিক্ত লাভের আশায় ফলন চাষে আগ্রহী হবে। কৃষ্ণগঞ্জের লিচু চাষী বিদ্যুৎ বিশ্বাস কেন লিচু চাষ করে আজ সকলের আলোচনার বিষয়বস্তু….