দক্ষিণবঙ্গের জন্য স্বস্তি

সকাল থেকে কলকাতা ও আশপাশের একালার আকাশ মোটামুটি পরিষ্কার। কিন্তু উত্তরবঙ্গের একাধিক জেলায় আকাশ মেঘলা। রবিবারও দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় ছিল তাপপ্রবাহ। সর্বোচ্চ তাপমাত্রা ছিল কলাইকুন্ডায় ৪৩.৬ ডিগ্রি সেলসিয়াস।আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবার দক্ষিণবঙ্গের তিন জেলায় তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে।অন্যদিকে উত্তরবঙ্গের তিন জেলায় অতিপ্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে সোমবার বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।সোমবার সকালে আবহাওয়া দফতর জানিয়েছে, এদিন ও মঙ্গলবার জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারের কোনও কোনও জায়গায় অতিভারী বৃষ্টি হতে পারে। এছাড়া দার্জিলিং, কালিম্পং-এ ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে।
এই সময় উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহ জেলায় ঘন্টায় ৩০-৪০ কিমি বেগে দমকা হাওয়া বয়ে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

সোমবার দক্ষিণবঙ্গের আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, এদিন সবকটি জেলাতেই হাল্কা বৃষ্টি হতে পারে। এর মধ্যে হুগলি, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম ও মুর্শিদাবাদে মাধারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার সবকটি জেলাতেই হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।সোমবার ও মঙ্গলবার দক্ষিণবঙ্গের সবকটি জেলাতেই ঘন্টায় ৩০-৪০ কিমি বেগে দমকা হাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। সোমবার তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, পশ্চিম বর্ধমানের কোনও কোনও জায়গায়।সোমবার সকালে আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ২৪ ঘন্টায় আকাশ অংশত মেঘলা থাকবে।

কোনও কোনও জায়গায় বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতের সম্ভাবনা রয়েছে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ৩৬ ও ৩০ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ৩০.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৩.২ ডিগ্রি বেশি। রবিবার যা ছিল ২৯.৩ ডিগ্রি সেলসিয়াস। আপেক্ষিক আর্দ্রতা সর্বোচ্চ ৮৮ শতাংশ এবং সর্বনিম্ন ৫৭ শতাংশ। গত ২৪ ঘন্টায় বৃষ্টি হয়নি।আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ৪৮ ঘন্টায় উত্তরবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার তাপমাত্রার সেকরম কোনও পরিবর্তন না হলেও, দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা কিছুটা কমবে। তবে দক্ষিণবঙ্গে বর্ষার প্রবেশে এখনও চার থেকে পাঁচ দিন লাগতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।