জাতীয় আনাজ কিংবা সবজি বলতে পারেন কি?

মলয় দে নদীয়া :- ভারতে বসবাসকারী বহু মানুষই জানেন না যে ভারতের জাতীয় সবজি আছে। হ্যাঁ, জাতীয় পতাকা, গান, পশু, ফুল, খেলার মত জাতীয় সবজিও আছে। ভারতের জাতীয় সবজি হল কুমড়ো। এটি সমগ্র ভারত জুড়ে চাষ করা হয়। উৎপাদন বেশী হওয়ায় জন্য দাম সবার নাগালের মধ্যেও। খুব উর্বর মাটি প্রয়োজন হয় না কুমড়ো চাষের জন‍্য।

মিষ্টি স্বাদের সবজি কুমড়ো রোজকার রান্নায় বড় ভূমিকা পালন করে। উত্তর থেকে দক্ষিণ, পূর্ব থেকে পশ্চিম, কুমড়োর প্রচলন আছে সর্বত্র এমনকি কাশ্মীরেও। বাংলার প্রায় প্রত্যেক কৃষি মাঠে দেখা যায় এই কুমড়ো চাষ। নদীয়ার শান্তিপুরে এইরকমই চাষ উঠে এসেছে আমাদের ক্যামেরায়।ভিটামিন- A-তে ভরপুর কুমড়ো আমাদের শরীরের জন্যও বেশ উপকারি।

এতে আছে ক্যালোরি, প্রোটিন, ফাইবার, কার্ব, ভিটামিন এ, ভিটামিন সি, পটাশিয়াম, কপার, ম্যাঙ্গানিজ, ভিটামিন বি২, ভিটামিন ই, আয়রন ইত্যাদি। এছাড়া মনে রাখতে হবে যে এই খাবারে রয়েছে ভালো পরিমাণে বিটা ক্যারোটিন।কুমড়ো শরীরে কোষ্ঠকাঠিন্য থাকলে সেই সমস্যা দূর করতেও সাহায্য করে ৷

শরীরের রোগ-প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিএই সবজি বিভিন্ন ধরণের ভিটামিনের ভাণ্ডার। হজম হয় সহজেই।”জাতীয় সব্জি”কে সন্মান বাঞ্ছনীয়। কুমড়ো কে আমারা বাঁকুড়ার আপেল বলে ঠাট্টা করি। অনেকের খাদ্য পচ্ছন্দ তালিকায় নেই! তা সত্বেও ভারতের জাতীয় সবজি এইটি। তাই সকলের জ্ঞাতার্থে এই প্রতিবেদন ।