কেন জামাই মেয়ের মঙ্গল কামনায় এলাকাবাসী ছুটে এলো এই বটগাছে? তবে, কি সে অলৌকিক/ দেখুন……

সংকল্প দে বক্রেশ্বর :- জামাই মেয়ে ও সন্তানের মঙ্গল কামনায় হিন্দু ধর্মে মা ষষ্ঠীর পুজো করা হয় সে তো আমরা সকলেই জানি, কিন্তু এই ঘটনা যেন সত্যিই আশ্চর্যজনক….কারণ, এলাকার সামান্য একটি বটবৃক্ষ কে অসামান্য বানিয়ে কিভাবে আজও এলাকাবাসী দেখে চলেছে তার অলৌকিক ক্ষমতা?দেখুন, যে বটগাছ আজ এলাকার যেকোনো সমস্যার শেষ মুশকিল আসান…..জামাইষষ্ঠী’ বা অরণ্য ষষ্ঠী নামটা শুনলেই প্রথমে কী মাথায় আসে বলুন তো?

মিষ্টির হাঁড়ি হাতে ফিনফিনে সাদা মসলিনের পাঞ্জাবি আর মালকোচা মারা ধুতিতে শ্বশুরঘর আলো করা জামাই বাবাজি। পঞ্চব্যঞ্জনে সাজনো জামাইয়ের পাত। আম-কাঁঠাল-লিচু, ইলিশের পেটি কিংবা কচি পাঠাঁর মাংস সহযোগে ভুরিভোজ ৷

কী তাই তো?তাছাড়া জামাইকে পাখা দিয়ে হাওয়া আর শান্তির জলের ছিটা দেওয়া, মা ষষ্ঠীর আশীর্বাদ বলে জামাইয়ের হাতে হলুদ মাখানো সুতো পরিয়ে দেওয়া- এসব তো আছেই।বড় কাঁসার থালার পাশে পাঁচমেশালি শুক্তো থেকে শুরু করে পরমান্ন পর্যন্ত থরে থরে বাটি সাজিয়ে, হাত পাখা হাতে শাশুড়ি আর ভোজনরত জামাইয়ের ছবি তো চিরাচরিত।

তবে, এবার সেই একই চিত্রের সাক্ষী থাকল বীরভূমের বক্রেশ্বর ধামের অক্ষয় বটতলা। সেখানে দেখা যায় এক অভাবনীয় চিত্র সকল মহিলারা, মা, কাকিরা, একত্রিত হয়ে সন্তানের মঙ্গল কামনায় এবং জামাইদের মঙ্গল কামনায় পুজো দিচ্ছেন সেই চিত্র কিন্তু উঠে এসেছে। বীরভূমের বক্রেশ্বরের অক্ষয় বটতলা হয়ে উঠেছে এক টুকরো পূর্ণ ধাম।