একেই বলে নদীয়া! একদিকে রথ আর অন্যদিকে মহরম নিয়ে, দেখুন মায়াপুরে কি ঘটে গেল……

মলয় দে নদীয়া :- একই দিনে হিন্দুদের রথযাত্রা আর মুসলিমদের মহরম, কিন্তু কৃষ্ণনগরী মায়াপুরে, কিভাবে হবে এই দুটি ধর্মের মিলন?তাই, একদিকে সাধু বৈষ্ণব আর অন্যদিকে মৌলবীদের সমন্বয়ে দেখুন মায়াপুরে কি ঘটে গেল….

যেহেতু হিন্দু ও মুসলমান সম্প্রদায়ের দুটি অন্যতম প্রধান উৎসব রথযাত্রা ও মহরম দুটি দিনই প্রায় পাশাপাশি পড়েছে, সেই কারণে এদিন মায়াপুর ও অন্যান্য মঠের সাধু সন্ন্যাসীরা ছাড়াও উপস্থিত ছিলেন একাধিক মুসলমান সম্প্রদায়ের মৌলভী ও অন্যান্য ব্যক্তিবর্গরাও।

এদিন নবদ্বীপ থানার আরক্ষা আধিকারিক জলেশ্বর তিওয়ারী জানান, আসন্ন রথযাত্রা ও মহরম উপলক্ষে বেশ কিছু নিয়মবিধি।তার মধ্যে অন্যতম রথের সময় মায়াপুর ইসকন মন্দিরের রথ রাজাপুর মন্দির থেকে মায়াপুর মন্দিরে আসার সময় জগন্নাথ বলরাম সুভদ্রা দেবীর প্রসাদ হিসেবে একাধিক বাতাসা সাধু সন্ন্যাসীরা ভক্তদের দিকে ছুড়ে মারেন যার ফলে সেই বাতাসা কুড়িয়ে পেতে লেগে যায় ভক্তদের মধ্যে তাড়াহুড়ো, যার ফলে যে কোন মুহূর্তে সম্ভাবনা থাকে পদোপিষ্ট হওয়ার, তিনি সাধু সন্ন্যাসীদের অনুরোধ করেন প্রসাদের সেই বাতাসা ভক্তদের দিকে না ছুড়ে হাতে দেওয়ার।

এছাড়াও মায়াপুর ইসকনের রথে মূল রাস্তায় বেরোনোর সময় অন্য কোনও মঠ মন্দিরের রথ যাতে রাস্তার পাশে শুধুমাত্র দাঁড়িয়ে না থাকে সেই দিকে নজর রাখতে বলেছে অন্যান্য মোট মন্দির গুলিকে এতে ভিড় ও যানবাহনের চলাচলের সমস্যা হয়ে দাঁড়াতে পারে বলে জানান তিনি। এছাড়াও সুস্থ ও স্বাভাবিক ভাবে আইনশৃঙ্খলা বজায় রেখেই উৎসব পালন করতে সাধারণ মানুষকে অনুরোধ করেন তিনি।