আদৌ দিন সাতেকে ঢুকবে বর্ষা?জ্বালাপোড়া গরমে সেদ্ধ দক্ষিণবঙ্গ!

 

 ভ্যাপসা গরমে সেদ্ধ হচ্ছে গোটা দক্ষিণবঙ্গ। বঙ্গে বর্ষা ঢুকলেও দক্ষিণবঙ্গে ফের একবার গরমের জ্বালাপোড়া পরিস্থিতি তৈরি হয়েছে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে চরমে উঠেছে গরম-দুর্ভোগ। আগামী দিন কয়েকের মধ্যে বর্ষা আদৌ ঢুকবে দক্ষিণবঙ্গে?জেনে নিন লেটেস্ট ওয়েদার আপডেট )।উত্তর-পশ্চিম ভারত থেকে পূর্ব ভারত পর্যন্ত দাবদাহের পরিস্থিতি চলছে।। আবহওয়াবিদরা জানাচ্ছেন, উত্তর পশ্চিমের সেই গরম হাওয়া হু হু করে ঢুকছে বাংলায়। তারই জেরে বিশেষ করে রাজ্যের পশ্চিমের জেলাগুলিতে পরিস্থিতি মারাত্মক আকার ধারণ করেছে। রাজ্যের পশ্চিমাঞ্চলের চার জেলার তাপমাত্রা আগামী ৭২ ঘন্টার মধ্যে ৪২ থেকে ৪৪ ডিগ্রিতে পৌঁছে যেতে পারে বলে আশঙ্কা করছে আবহাওয়া দফতর।দক্ষিণবঙ্গে বর্তমানে আবহাওয়ার যা পরিস্থিতি তাতে করে আজ-কালের মধ্যেও বৃষ্টির সম্ভাবনা নেই।

অর্থাৎ কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে জ্বালাপোড়া গরম থেকে মুক্তি এখনই মিলবে না বলেই মনে করছে আবহাওয়া দফতর। বরং আগামী দিন দুয়েক দক্ষিণবঙ্গের জেলায় জেলায় আর্দ্রতাজনিত অস্বস্তি চরমে উঠবে।তবে সুখবরও আছে দক্ষিণবঙ্গের জন্য। আগামী বুধবার থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হাওয়া বদলের ইঙ্গিত রয়েছে। বুধবার দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি হতে পারে কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর,পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূমে। কোনও কোনও জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। বৃষ্টির হাত ধরেই তাপমাত্রা কিছুটা কমতে পারে।

এদিকে উত্তরবঙ্গের ছবিটা কিন্তু গত কয়েকদিন ধরেই বেশ আলাদা। উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়ার দাপট থাকবে একাধিক জেলায়। আজও উত্তরবঙ্গের দুই পার্বত্য জেলা দার্জিলিং এবং কালিম্পঙের পাশাপাশি একাধিক জেলায় রয়েছে ভারী বৃষ্টির পূর্বাভাস।এবছর নির্ধারিত সময়ের আগেই দেশে বর্ষা ঢুকেছে। ইতিমধ্যেই বর্ষা দাপট দেখাচ্ছে রাজ্যের উত্তরবঙ্গের জেলাগুলিতে। তবে বঙ্গে আগাম বর্ষা এলেও মৌসুমি বায়ু আটকে রয়েছে উত্তরেই। উত্তরবঙ্গ থেকে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর সরে দক্ষিণবঙ্গে ঢুকতে এখনও বেশ দেরি রয়েছে বলেই মনে করছেন আবহাওয়াবিদরা।